শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:১১ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দোয়ারায় প্যাকপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় বহুমূখী সমস্যায় জর্জরিত

দোয়ারায় প্যাকপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় বহুমূখী সমস্যায় জর্জরিত

এম এ মোতালিব ভুইয়া:: বহুমুখী সমস্যায় জর্জরিত দোয়ারাবাজার উপজেলার বাংলাবাজার ইউনিয়নের ৬নং ওয়ার্ডে অবস্থিত প্যাকপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়। বিদ্যালয়ে নেই পর্যাপ্ত শিক্ষক এবং ডেক্স-বেঞ্চ। বিদ্যালয়ে মাত্র দুইজন শিক্ষক দিয়েই চলছে ক্লাস। বর্ষায় টানা বৃষ্টিতে বিদ্যালয় ভবনের ছাঁদ ছুয়ে পানি পড়ে।

দীর্ঘদিন ধরে একাধিক সমস্যা নিয়ে চলছে এই বিদ্যালয়ের শিক্ষা কর্যক্রম। বিদ্যালয়টির এসব সমস্যা সমাধানে নেই কোন কার্যকরি উদ্যোগ। স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার ২৫কিলোমিটার উত্তরে ভারতীয় সীমান্ত ঘেষা দূর্ঘম এলাকার গ্রাম প্যাকপাড়ায় ১৯৯০ সালে ৩৩ শতাংশ ভুমির উপর রেজিষ্টার্ড বেসরকারী বিদ্যালয়টি হিসেবে স্থাপিত হয়। এ বিদ্যালয়ে প্যাকপাড়া, মোকামছড়া, বারোঘড়ি, কালিটিলা ও আননপাড়া এলাকার ২শ’১০জন ক্ষুদে শিক্ষার্থীরা লেখাপড়া করছে। গ্রামের রাস্তা-ঘাটের দূরাবস্তার কারনে বর্ষা মৌসুমে শিশু শিক্ষার্থীর বিদ্যালয়ে যাতায়াতে চরম ভোগান্তিতে পরতে হয়।

বিদ্যালয়ের মাঠটি নিচু থাকায় বর্ষায় পানি বন্ধি হওয়ায় শিশুরা খেলাধুলার করার সুযোগ থাকে না। ২০০৪ সালে বিদ্যালয়ের একটি পাকা ভবন নির্মিত হয়। বিদ্যালয়টির ভুমি দান করেন একই গ্রামের আব্দুর রহিম। ২০১৩ সালে বিদ্যালয়টি জাতীয় করণ করা হয়।

এসব শিক্ষার্থীদের পাঠদানের জন্য বর্তমানে শিক্ষক আছেন মাত্র ২জন। গত ৪বছরে প্রাথমিক এই বিদ্যালয়ে সমাপনী পরীক্ষায় পাশের হার গড়ে ৮০ভাগ। দীর্ঘদিন ধরে বিদ্যালয়ে নানা সমস্যায় জর্জরিত থাকায় স্থানীয় এলাকাবাসী ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেছেন। এলাকার ৭০ বছর বয়সী মুক্তিযোদ্ধা আব্দুল বারেক বলেন, বিদ্যালয়টির সার্বিক সমস্যা সমাধানে সংশি¬ষ্ট কর্তৃপক্ষ দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবী জানিয়েছেন।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো.সুলেমান মিয়া ও পিটিআই সভাপতি আবুল কাশেম বলেন, শিক্ষক স্বল্পতার কারনে এলাকার লোকজনের কাছ থেকে চাঁদা তুলে খন্ডকালীন একজন শিক্ষক রাখা হয়েছে। বিদ্যালয়ের নতুন ভবন তৈরী করে শ্রেনী কক্ষ ও শিক্ষক স্বল্পতা দূর হলে লেখাপড়ার মান আরও বৃদ্ধি পাবে বলে আমরা আশা করছি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.জহিরুল হক চৌধুরী বলেন, শ্রেনী কক্ষ স্বল্পতায় শিশুদের পাঠদানের পাশাপশি বিভিন্ন পরীক্ষা গ্রহনে আমাদের চরম ভোগান্তি পড়তে হয়। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা একেএম ফজলুল হক শিক্ষক স্বল্পতার বিষয়টি স্বীকার করে বলেন, খুব দ্রুত সময়ের মধ্যে এখানে শিক্ষক দেয়া হবে এবং ভবন সমস্যার বিষয়টি বিদ্যালয় পরিচালনা কমিটির কাছ থেকে লিখিত আবেদন পেলে পর্যায় ক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com